• আন্তর্জাতিক

    সূর্যের বিস্ফোরণে কাঁপছে শুক্র

      নিউজ ডেস্ক ১০ সেপ্টেম্বর ২০২২ , ১২:৪৬:৩১ প্রিন্ট সংস্করণ

    সূর্যের বিস্ফোরণে কাঁপছে শুক্র

    আগুনের গোলায় ঝলসে যাচ্ছে পৃথিবীর প্রতিবেশী গ্রহ শুক্র। এক সপ্তাহে দুইবার ঝলসে গেছে গ্রহটি। নাসার স্টিরিও মহাকাশযানের ক্যামেরায় এই দৃশ্য ধরা পড়েছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এতে সৌরজগতের অন্য গ্রহও ক্ষতিগ্রস্ত হতে পারে।

    এমনকি কৃত্রিম উপগ্রহগুলোও ক্ষতির মুখে পড়তে পারে।

    বিস্ফোরণের কারণ অনুমান করেছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, সূর্যের মধ্যে একের পর এক বিস্ফোরণ হচ্ছে। সেই আগুনের গোলার ধাক্কার আঁচ লাগছে শুক্র গ্রহে। বিজ্ঞানীদের পর্যবেক্ষণ, গত কয়েক দিনে সূর্যের মধ্যে বিভিন্ন গ্যাসের ক্রিয়া-প্রতিক্রিয়া বেড়ে গিয়েছে। মোটকথা নক্ষত্রের মধ্যে ধারাবাহিকভাবে নানা বিস্ফোরণ হচ্ছে। অর্থাৎ শুক্রের আগুনের পেছনে এই বিস্ফোরণই দায়ী।

    বিজ্ঞানীরা বলছেন, সূর্যের মধ্যে একটি কোণে বড়সড় একটি কেন্দ্র তৈরি হয়েছে। সেখান থেকেই এই বিস্ফোরণের উৎপত্তি।

    বিশেষজ্ঞরা বলেন, গত ১ সেপ্টেম্বর ইউরোপের একটি মহাকাশযান ক্ষতিগ্রস্ত হয়। এটিও হয় সূর্যের বিস্ফোরণের কারণে। শুক্রে আগুনের আঘাত আর এই বিস্ফোরণের কারণ একই। গত ৫ সেপ্টেম্বর রাতে সূর্যে বিস্ফোরণ হয়েছে। পর্যবেক্ষণে দেখা যায়, আগুনের গোলা পৃথিবীর উল্টোদিকে ছড়িয়ে পড়ছে। ওই দিকেই ছিল শুক্র। এই বিস্ফোরণ নক্ষত্রের অভ্যন্তরীণ বিস্ফোরণের মধ্যে অন্যতম শক্তিশালী। এতে উদগিরণ করা আগুন ঘণ্টায় কয়েক লাখ মাইল বেগে ছুুটে যেতে পারে। এর ফলে কয়েক শ টন পদার্থ নির্গত হতে পারে। এর মধ্য দিয়ে অন্য গ্রহগুলোর ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।