• আন্তর্জাতিক

    রানির ব্যবহৃত টি–ব্যাগ বিক্রি হচ্ছে ১২ হাজার ডলারে

      আন্তর্জাতিক ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০২২ , ১২:০৮:১০ প্রিন্ট সংস্করণ

    রানির ব্যবহৃত টি–ব্যাগ বিক্রি হচ্ছে ১২ হাজার ডলারে

    ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ইন্টারনেট দুনিয়ায় তাঁর বিভিন্ন স্মারকের ছবি ভেসে বেড়াচ্ছে। বিভিন্ন ই–কমার্স প্রতিষ্ঠানে বিক্রির তালিকায় এসব স্মারক রাখা হচ্ছে। এগুলো বিক্রির জন্য উচ্চ দাম হাঁকাতে দেখা যাচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য একটি স্মারক হলো রানির ব্যবহৃত টি–ব্যাগ।

    এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেকের ৭০ বছর পূর্তিতে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ই–কমার্স প্রতিষ্ঠান ই বে-তের এক ব্যবহারকারী একটি টি–ব্যাগ তালিকাভুক্ত করেছিলেন। ওই ব্যক্তি তখন বলেছিলেন, ১৯৯৮ সালে উইন্ডসর ক্যাসেল থেকে ওই টি–ব্যাগ বাইরে নিয়ে আসা হয়েছিল। বর্তমানে এটির বিক্রির দাম হাঁকা হয়েছে ১২ হাজার ডলার।

    বিক্রেতা ওই টি–ব্যাগের বিশেষত্ব বর্ণনা করে লিখেছেন, ‘এটি সেই টি–ব্যাগ, যা আপনারা হয়তো ১৯৯৮ সালের শেষের দিকে সিএনএনে দেখেছেন। রানি দ্বিতীয় এলিজাবেথ এটি ব্যবহার করেছিলেন। ’৯০–এর দশকে পোকামাকড় নির্মূলের কাজে নিয়োজিত এক ব্যক্তি উইন্ডসর ক্যাসেল থেকে এটি লুকিয়ে বাইরে নিয়ে এসেছিলেন। লন্ডনে তেলাপোকার উপদ্রব মোকাবিলায় মহামান্য রানিকে সহযোগিতা করতে ওই ব্যক্তিকে ডাকা হয়েছিল।’

    এখানেই শেষ নয়। ওই টি–ব্যাগ যে রানির ব্যবহৃত এর সত্যতা নিশ্চিত করে ইনস্টিটিউট অব এক্সিলেন্স ইন সার্টিফিকেটস অব অথেনটিসিটি (আইইসিএ) থেকে দেওয়া একটি সনদের ছবিও প্রকাশ করা হয়েছে।

    ওই সনদে লেখা আছে, নিঃসন্দেহে ওপরের কথাগুলো সম্পূর্ণ সত্য: এটি একটি টি–ব্যাগ, যা এক খণ্ড ইতিহাস ধারণ করছে! অমূল্য!
    বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ডেকাটার এলাকার ওই বিক্রেতা টি–ব্যাগটিকে ‘অত্যন্ত বিরল’ বলে উল্লেখ করেছেন।

    শুধু টি–ব্যাগই নয়, ই বে-তে আরও কিছু মজার জিনিসের তালিকা দেখা গেছে। এক বিক্রেতা মোমের তৈরি রানির একটি মূর্তিকে বিক্রির তালিকায় যুক্ত করেছেন। এর দাম চাওয়া হয়েছে ১৫ হাজার ৯০০ ডলার। ওই মূর্তির বৈশিষ্ট্য সম্পর্কে তিনি লিখেছেন, এর চুলগুলো সত্যিকারের মানুষের চুল।

    রানির বার্বি ডলসহ আরও বেশ কিছু জিনিসের প্রচুর চাহিদা দেখা গেছে। রানির বার্বি ডলের দাম ধরা হয়েছে ১ হাজার ২৯৯ দশমিক ৯৯ মার্কিন ডলার।

    রানির হাতে স্বাক্ষরিত একটি অটোগ্রাফও ১১ হাজার ২৪৯ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে।