• রাজনীতি

    পররাষ্ট্রমন্ত্রীও তো মানুষ: কাদের

      নিউজ ডেস্ক ৭ সেপ্টেম্বর ২০২২ , ৪:১৩:৩৯ প্রিন্ট সংস্করণ

    পররাষ্ট্রমন্ত্রীও তো মানুষ: কাদের

    আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের মন্ত্রিত্ব থাকবে কিনা, সে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার কেবলই প্রধানমন্ত্রীর।

    আর প্রধানমন্ত্রীর ভারত সফর থেকে মোমেনের বাদ পড়ার পেছনে ওই মন্তব্য মূল কারণ নাও হতে পারে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

    বুধবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সংলাপে এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, পররাষ্ট্রমন্ত্রী সব সময় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন এমন কোনো কথা নেই। নরেন্দ্র মোদি এসেছেন, তখন কি (তাদের) পররাষ্ট্রমন্ত্রী সঙ্গে ছিলেন? পররাষ্ট্রমন্ত্রীও তো মানুষ, একজন মানুষ অসুস্থও হতে পারেন।”

    প্রধানমন্ত্রীর এবারের ভারত সফরে আকস্মিকভাবেই বাদ পড়েন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। অথচ প্রধানমন্ত্রী যাওয়ার আগের দিন তিনি সফর নিয়ে সংবাদ সম্মেলন করেছিলেন।

    একটি বক্তব্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রন্ত্রী মোমেনের সমালোচনা হচ্ছে। তার বিরুদ্ধে শপথ ভঙ্গ এবং সংবিধান লংঘনের অভিযোগ এনে একটি রিট আবেদনও হয়েছে।

    তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, একে আবদুল মোমেন অসুস্থ। উচ্চ রক্তচাপ, ভার্টিগোসহ শারীরিক কিছু সমস্যার কারণে মঙ্গলবার সন্ধ্যায় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালেও গিয়েছিলেন।

    বেফাঁস মন্তব্যের কারণে মোমেনকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হচ্ছে কিনা- সেই প্রশ্ন ওবায়দুল কাদেরের সামনে রেখেছিলেন সাংবাদিকরা।

    জবাবে তিনি বলেন, শুনেছি তিনি কিছুটা অসুস্থ। এটা হতেই পারে। এখন এজন্য তার কোনো পরিবর্তন হবে কিনা সেটি আমি বলতে পারছি না। কিছু দিন আগে তার হয়ত একটা স্লিপ হয়েছে, কথাবার্তা বলায়, সেটার জন্য তার মন্ত্রিত্ব চলে যাবে কিনা- এ নিয়ে কথা বলার এখতিয়ার তো আমার নেই।

    ‘এ এখতিয়ার প্রধানমন্ত্রীর, তিনি চাইলে বাদ দিতে পারেন। এ বিষয়ে অন্য কারো কিছু বলার নেই, বললে সেটা হবে অতি কথন।”