• শিক্ষাঙ্গন

    নিজ ক্লাসের শিক্ষার্থীদের কোচিং সেন্টারে পড়ানো যাবে না: শিক্ষামন্ত্রী

      নিউজ ডেস্ক ২ সেপ্টেম্বর ২০২২ , ৪:২৩:০৬ প্রিন্ট সংস্করণ

    নিজ ক্লাসের শিক্ষার্থীদের কোচিং সেন্টারে পড়ানো যাবে না: শিক্ষামন্ত্রী

    শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কোন শিক্ষক নিজ ক্লাসের শিক্ষার্থীদেরকে কোচিং সেন্টারে পড়াতে পারবে না। তাদের কোচিংয়ে বাধ্য করা যাবে না। তিনি বলেন, বিষয়টি এরই মধ্যে আইনগতভাবে নিষিদ্ধ করা হয়েছে। আজ শুক্রবার (২ সেপ্টেম্বর) সকালে চাঁদপুর স্টেডিয়ামে আয়োজিত বিসিবি কাউন্সিলর কাপ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

    শিক্ষামন্ত্রী বলেন, মন্ত্রী বলেন, পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য বিকল্প হিসেবে আইনে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক ব্যবস্থা করার কথা বলেছি। একই সঙ্গে নিজের ক্লাসে না পড়িয়ে নিজের ক্লাসের শিক্ষার্থীকে বাড়িতে কিংবা কোচিং সেন্টারে পড়তে বাধ্য করা এবং এখানে না পড়লে তাকে অকৃতকার্য করিয়ে দেয়া এবং কম নম্বর দেয়া এই বিষয়টি অনৈতিক এবং আইনে নিষিদ্ধ করা হয়েছে।

    আবার আমাদের স্কুলগুলোর শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সংখ্যা অনেক বেশি। সেক্ষেত্রে প্রতিটি শিক্ষার্থীকে সমানভাবে নজর দেওয়া একজন শিক্ষকের পক্ষে সম্ভব হয় না। এতে অনেকে কিছুটা পিছিয়ে পড়তে পারে। অনেকের বাড়িতে বাবা-মা কর্মজীবী তারা সময়টা দিতে পারেন না। সেক্ষেত্রে কখনো কখনো কোচিং-এর দরকার হতে পারে। তবে কোনো শিক্ষক নিজের ক্লাসের শিক্ষার্থীকে কোচিংয়ে পড়াতে পারবেন না।