• জাতীয়

    আমলাতন্ত্রের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন মন্ত্রীর

      নিউজ ডেস্ক ২৪ আগস্ট ২০২২ , ১২:৩৬:৫৭ প্রিন্ট সংস্করণ

    আমলাতন্ত্রের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন মন্ত্রীর

    পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, আমাদের ক্যাডার সার্ভিস নিয়ে চিন্তা করার প্রয়োজন আছে। বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) পেশাগত-কারিগরি মিলিয়ে নানা ক্যাডার রয়েছে। এসব ক্যাডার বিভক্তের প্রয়োজনীয়তা আছে কি না- ভেবে দেখতে হবে। সেই সঙ্গে ক্যাডার সিস্টেমের প্রয়োজন কতটুকু সেটিও বিবেচনা করা দরকার।

    রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতির (বিএসটিডি) মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে তিনি এসব কথা বলেন।

    মন্ত্রী বলেন, আদৌ কি ক্যাডার সিস্টেমের দরকার আছে? উন্নত দেশে ক্যাডার সার্ভিস না থেকে যদি ভালো পারফর্ম করে তাহলে আমরা কেন পারব না। ব্রিটিশরা কি ক্যাডার সার্ভিসে কাজ করে? আমাদেরও ক্যাডার নিয়ে চিন্তা করার প্রয়োজন আছে। পাকিস্তান, ভারত বাংলাদেশে ক্যাডার সিস্টেম আছে ভয়ংকরভাবে। এতে কি লাভ হয়েছে দেশগুলোতে?

    সাবেক এই আমলা আরও বলেন, নানা ক্যাডারে বিভক্ত আমলাতন্ত্রের কী প্রয়োজন? তবে সার্ভিস থাকবে। যে যার দায়িত্ব পালন করবে। ডাক্তাররা ডাক্তারের দায়িত্ব পালন করবে। যে ব্যক্তি যে কাজে দক্ষ সেই ব্যক্তি সেই কাজে দায়িত্ব পালন করবে। জোর করে কারো ওপরে কোনো কাজ চাপিয়ে দেওয়া উচিত নয়।

    বিএসটিডির প্রেসিডেন্ট এম জানিবুল হকের সভাপতিত্বে সেমিনারে আরও অংশ নেন মহাসচিব এম খায়রুল কবীর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, নির্বাহী সদস্য বেগম সালেহা প্রমুখ।