• জাতীয়

    আগামী ২ দিনে বৃষ্টির প্রবণতা কমতে পারে

      নিউজ ডেস্ক ৭ সেপ্টেম্বর ২০২২ , ৪:১০:৫৪ প্রিন্ট সংস্করণ

    আগামী ২ দিনে বৃষ্টির প্রবণতা কমতে পারে

    আগামী শনিবারের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। ফলে বৃহস্পতিবার ও শুক্রবার সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা কম থাকতে পারে।

    বুধবার আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বাসসকে জানান, সাগরে লঘুচাপের সৃষ্টি হলে পরে তা নিম্নচাপে পরিণত হতে পারে। লঘুচাপ নিম্নচাপে পরিণত হলে উপকূলে বাতাসের গতিবেগ এবং দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

    তিনি বলেন, সারাদেশে বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা কম থাকতে পারে।

    আবহাওয়া অফিস জানায়, পরবর্তী তিন দিনে উত্তর বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

    বুধবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝরি ধরণের ভারি বর্ষণ হতে পারে।

    পূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।